Description
আল-মাউযূআত
আল-মাউযূআত বই
মিশকাত শরিফ ১৪৭৭
আবু হুরাইরাহ {রাজি.} হইতে বর্ণীত আছেঃ
তিনি নবী {সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম} হইতে বর্ণনা করিয়াছেন যে, তিনি বলেছেন : এখন আর ফারাও নেই এবং আতীরাহ্-ও নেই। বর্ণনাকারী বলেন ফারা হলো উট বা ছাগল বা ভেড়ার প্রথম বাচ্চা। এ বাচ্চা তারা তাদের দেব-দেবীর জন্য যাবাহ তথা উৎসর্গ করত। আর আতীরাহ্ হলো রজব মাসে যা করা হত। {বুখারি, মুসলিম} (১)
(১) সহীহ : বোখারী ৫৪৭৩, মুসলিম ১৯৭৬, আবু দাউদ ২৮৩১, আত তিরমিজি ১৫১২, ইবন আবী শায়বাহ্ ৭৯৯৮, আহমাদ ৭৭৫১, মুসান্নাফ আবদুর রায্যাক্ব ৭৯৯৮, মুসনাদ আল বায্যার ৭৭৪৩, ইবন হিব্বান ৫৮৯০, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১৯৩৪৭, শারহুস্ সুন্নাহ্ ১১২৯, ইরওয়া ১১৮০, সহীহ আল জামি ৭৫৪৪।
এই হাদিসটির তাহকীকঃ সহীহ হাদিস
মিশকাত শরিফ ১৪৭৮
মিখনাফ ইবন সুলায়ম {রাজি.} হইতে বর্ণীত আছেঃ
তিনি বলেন, আমরা বিদায় হাজ্জের সময় রাসূ লুল্লাহ {সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম}-এর সাথে আরাফাতের ময়দানে অবস্থানরত ছিলাম। আমরা তাঁকে বলিতে শুনলাম, হে লোকেরা! প্রত্যেক পরিবারের জন্য প্রতি বছরই একটি কুরবানী ও একটি আতিরাহ্ রয়েছে। তোমরা কি জানো আতিরাহ্ কি? তা হলো যাকে তোমরা রজাবিয়্যাহ্ বলে থাকো। {তিরমিজি, আবু দাউদ, নাসায়ী, ইবন মাজাহ; কিন্তু ঈমাম তিরমিজি হাদিসটিকে জইফ ও ঈমাম আবু দাউদ মানসুখ বলেছেন} (১)
(১) হাসান : আবু দাউদ ২৭৮৮, আত তিরমিজি ১৫১৮, নাসায়ী ৪২২৪, ইবন মাজাহ ৩১২৫, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১৯৩৪৫।
এই হাদিসটির তাহকীকঃ হাসান হাদিস
মিশকাত শরিফ ১৪৭৯
আবদুল্লাহ ইবন আমর {রাজি.} হইতে বর্ণীত আছেঃ
তিনি বলেন, রাসূ লুল্লাহ {সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম} বলেন : আমাকে নির্দেশ দেয়া হয়েছে, আল্লাহ তাআলা কুরবানীর দিনকে এ উম্মাতের জন্য ঈদ হিসাবে পরিগণিত করিয়াছেন। এক ব্যক্তি তাঁকে জিজ্ঞেস করিল, হে আল্লাহর রাসুল! আমি যদি মাদী মানীহাহ্ ছাড়া অন্য কোন পশু না পাই। তবে কি তা দিয়েই কুরবানী করব? তিনি {সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম} বললেন : না; তবে তুমি এ দিন তোমার চুল ও নখ কাটবে। তোমার গোঁফ কাটবে। নাভির নিচের পশম কাটবে। এটাই আল্লাহর নিকট তোমার পরিপূর্ণ কুরবানী। {আবু দাউদ, নাসায়ী} (১)
(১) জইফ : আবু দাউদ ২৭৮৯, নাসায়ী ৪৩৬৫, শারহু মাআনির আসার ৬১৬১, ইবন হিব্বান ৫৯১৪, দারাকুত্বনী ৪৭৪৯, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১৯০২৮। কারণ এর সানাদে রাযী ঈসা বিন হিলাল আস্ সদাফী-কে ইবন হিব্বান ব্যতীত কেউ নির্ভরযোগ্য বলেননি। তবে ঈমাম যাহাবী তার এ তাওসীক্ব করণকে প্রত্যাখ্যান করিয়াছেন।
এই হাদিসটির তাহকীকঃ দুর্বল হাদিস
আল-মাউযূআত
Reviews
There are no reviews yet.