Description
রুকূ পেলে রাকাআত হবে কি?
রুকূ পেলে রাকাআত হবে কি?
সুনান আবু দাউদ ১৭৭০
সাঈদ ইবন জুবাইর {রাদি.} হইতে বর্ণীত আছেঃ
তিনি বলেন, আমি আব্দুল্লাহ ইবন আব্বাস {রাদি.}-কে বলিলাম, হে আবুল আব্বাস! রসূলুল্লাহর {সাল্লাল্লাহু আঃ} সাহাবীরা রসূলুল্লাহর {সাল্লাল্লাহু আঃ} ইহরাম বাঁধার মুহূর্ত বিষয়ে যে মতভেদ করছেন তাতে আমি স্তম্ভিত। ইবন আব্বাস {রাদি.} বলেন, আমি এ বিষয়ে অন্যদের চেয়ে অধিক অবগত। রসূলুল্লাহ {সাল্লাল্লাহু আঃ} শুধু একবারই হাজ্জ করেছেন, আর এটাই তাহাদের মতভেদের মূল উৎস। রসূলুল্লাহ {সাল্লাল্লাহু আঃ} হাজ্জের উদ্দেশ্যে রওয়ানা হলেন। তিনি যুল-হুলাইফাতে তাহাঁর মাসজিদে দু রাকআত সালাত আদায় করিলেন এবং ঐ বসাবস্থায় দু রাকআত শেষ করেই নিজের জন্য হাজ্জ ওয়াজিব করে নিয়ে তালবিয়া পাঠ করিলেন। সুতরাং এখানে কিছু লোক তাঁকে তালবিয়া পড়তে শুনে তারা তাই স্মরণ রেখেছে। অতঃপর তিনি আরোহণ করিলেন এবং উষ্ট্রী তাঁকে পিঠে তুলে নিয়ে দাঁড়ানোর সময়ও তিনি তালবিয়া পড়লেন। সুতরাং আরো কিছু লোক এখানে তাঁকে তালবিয়া পড়তে শুনলো। বস্তুত লোকজন পৃথক পৃথকভাবে দলে দলে আসছিলো। আর তারা তখন তাঁকে তালবিয়া পাঠ করিতে শুনলো যখন তিনি উষ্ট্রীর পিঠে আরোহিত অবস্থায় তালবিয়া পড়লেন। ফলে তারা একথাই বললো যে, উষ্ট্রী তাঁকে তার পিঠে তোলার সময় তিনি তালবিয়া পড়েছেন। এরপর রসূলুল্লাহ {সাল্লাল্লাহু আঃ} সম্মুখে অগ্রসর হলেন। এবার তিনি আল-বায়দার উচ্চভূমিতে চড়লেন এবং এখানেও তালবিয়া পড়লেন। কিছু লোক তাঁকে এখানে তালবিয়া পড়তে শুনে তারা বললো, তিনি তখনই ইহরাম বেঁধে তালবিয়া পড়েছেন এবং পরে উষ্ট্রীর পিঠে ও আল-বায়দার উচ্চভূমিতে, সর্বত্র সর্বাবস্থায় তালবিয়া পড়েছিলেন। অতঃপর সাঈদ ইবন জুবাইর {রাদি.} বলেন, যে ব্যক্তি ইবন আব্বাসের বর্ণনানুযায়ী কাজ করে, সে যেন দু রাকআত সালাত শেষে স্বীয় মুসাল্লাতেই ইহরাম বাঁধে। (১৭৭০)
দুর্বল ঃ যয়ীফ সুনান তিরমিজি {৮২৫/১৩৫} সংক্ষিপ্তভাবে এ শব্দে নাবী {সাল্লাল্লাহু আঃ} প্রত্যেক সলাতের পর তালবিয়া পড়তেন। অনুরূপ যয়ীফ সুনান নাসায়ী {২৭৫৪/১৭৫}।(১৭৭০) আহমাদ। সনদের খুসাইফ ইবন আবদুর রহমান সম্পর্কে হাফিয আত-তাক্বরীব গ্রন্থে বলেন ঃ স্মরণশক্তি ভাল নয়, তিনি শেষ বয়সে হাদিসের সংমিশ্রণ করিতেন এবং তার ব্যাপারে মুরজিয়া হওয়ার আরোপ রয়েছে।এই হাদিসটির তাহকীকঃ দুর্বল হাদিস
সুনান আবু দাউদ ৪০৪৫
আলী ইবন আবু ত্বালিব {রাদি.} হইতে নাবী {সাল্লাল্লাহু আঃ}-এর সূত্র হইতে বর্ণীত আছেঃ
এ হাদিস বর্ণিত। এতে রুকূ ও সিজদায় কুরআন পড়তে নিষেধ করেছেন।এই হাদিসটির তাহকীকঃ সহিহ হাদিস
রুকূ পেলে রাকাআত হবে কি?
Reviews
There are no reviews yet.